ব্লগ বা ব্লগিং -ব্লগের প্রকারভেদ, ব্লগিং প্ল্যাটফর্ম ও এর উদ্দেশ্য কি

SHARE:

Blog বা ব্লগিং কি, ব্লগ এবং ব্লগিংয়ের সংজ্ঞা, ব্লগার কাকে বলে, ব্লগের ইতিহাস, ব্লগের প্রকারভেদ, কোনও ব্লগের উদ্দেশ্য বা ব্লগিং কেন করবেন এই সম্পর্কে বলব।

ব্লগ বা ব্লগিং -ব্লগের প্রকারভেদ, ব্লগিং প্ল্যাটফর্ম ও এর উদ্দেশ্য কি

ব্লগ কি এই বিষয়ে জানতে বা বুঝতে আপনি কি আগ্রহী? যদি তা হয় তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টে আমি আপনাকে একটি ব্লগ কি, ব্লগ এবং ব্লগিংয়ের সংজ্ঞা, ব্লগার কাকে বলে, ব্লগের ইতিহাস, ব্লগের প্রকারগুলি, কোনও ব্লগের উদ্দেশ্য বা ব্লগিং এই সম্পর্কে বলব? সুতরাং, সময় নষ্ট না করে শুরু করা যাক।


ব্লগ কি - What is a Blog?


ব্লগ হ'ল এক প্রকার অনলাইন ব্যক্তিগত ডায়েরি বা ব্যক্তিগত পত্রিকা। English Blog এর সংক্ষিপ্ত রূপ হল weblog. এছাড়াও, সাম্প্রতিক সময়ে, ব্লগগুলি মুক্ত সাংবাদিকতার মাধ্যম হয়ে ওঠেছে। এক বা একাধিক ব্লগার সাম্প্রতিক ইভেন্টগুলিতে তাদের ব্লগ আপডেট করে।
সহজ ভাষায় ”একটি ব্লগ আপনার ডায়েরির মতো। এমন একটি ডায়েরি যেখানে আপনি নিজের মনের মতো যা লিখতে পারেন। আপনি গল্প, টিউটোরিয়াল, এসএমএস, কবিতা, ম্যাগাজিন এবং নিবন্ধ বা যে কোনও কিছু লিখতে পারেন।

আপনি যা লিখছেন তা সঠিক এবং গুরুত্তপুর্ন এই সম্পর্কে সতর্ক থাকুন। কারণ আপনার ব্যক্তিগত ডায়েরি কেউ দেখতে পাচ্ছে না কিন্তু আপনি যেখানে প্রচুর ব্লগ লিখবেন সেই ব্লগ অনেকেই পড়ব এবং, আপনার নিবন্ধটি যদি কারও কাছে ভাল না লাগে তাহলে পরবর্তিতে কেউ আর আপনার ব্লগ পড়তে আসবেনা এবং আপনি ব্লগিং করে কখনই সফল হবে না।

আপনি ব্যক্তিগত ব্লগের মতো এই ব্লগটি নিজের হাতে লিখতে পারবেন না। ব্লগ লেখার জন্য আপনার অবশ্যই কিছু জিনিসের প্রয়োজন হবে। আপনার প্রয়োজনীয় জিনিসগুলি হ'ল - একটি ল্যাপটপ বা কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, বেসিক কম্পিউটার জ্ঞান এবং আপনি যে বিষয়ে নিবন্ধগুলি লেখেন সে সম্পর্কে সঠিক এবং পরিপূর্ন জ্ঞান থাকা জরুরি।

ব্লগের সংজ্ঞা- Definition of blog

ব্লগের-সংজ্ঞা-Definition-of-blog


dictionary.com থেকে ব্লগের সংজ্ঞা

definition-blog-dictionary.com



Wikipedia অনুযায়ী ব্লগের সংজ্ঞা

Wikipedia-অনুযায়ী-ব্লগের-সংজ্ঞা



ব্লগিং মানে- Blogging meaning?


ব্লগিংয়ের সংজ্ঞা হ'ল - একটি ব্লগ লেখার প্রক্রিয়া, একটি অনলাইন জার্নাল যাতে ব্লগার একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে তাদের চিন্তাভাবনা পাঠকদের সাথে ভাগ করে নেয়।
ব্লগারের সংজ্ঞা- Definition of a blogger
যে ব্যক্তি ব্লগে পোস্ট করেন বা লিখালিখি করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা নিয়মিত তাদের ওয়েবসাইটগুলিতে লিখা বা video যুক্ত করেন এবং ব্যবহারকারীরা সেখানে মন্তব্য করতে পারেন।

ব্লগের ইতিহাস- History of the blog


৫ ডিসেম্বর, "জন বার্গার" নামের এক ব্যক্তি প্রথমে 'ওয়েবলগ'(weblog) শব্দটি তৈরি করেছিলেন। পরে, 'পিটার মেরহলজ' নিজের ব্লগ Pieterm.com এ কৌতুক করে 'ওয়েবলগ'(weblog) শব্দটি ব্যবহার করেছিলেন এবং এপ্রিল বা মার্চ মাসে 'ব্লগ' বলেছিলেন। এর পরে 'ব্লগ' শব্দের ব্যবহার বেড়েছে। ইভান উইলিয়ামস, একজন ব্লগার যথাক্রমে বিশেষ্য এবং ক্রিয়া উভয় ক্ষেত্রে blog শব্দটি ব্যবহার করেন। তিনি 'ব্লগার' শব্দটি আবিষ্কার করেছিলেন। ব্লগিংয়ের জনপ্রিয়তার আগে 'ডিজিটাল সম্প্রদায়' বা 'অনলাইন যোগাযোগের' অন্যান্য জনপ্রিয় মাধ্যমগুলি ছিল ইউজনেট, জেনি, বিএক্স, কমপুসার্ভ, বিবিএস এবং আরও অনেক কিছু। এগুলি আপাতত জনপ্রিয় ছিল, তবে তাদের সহায়তায় কথোপকথনের কাজ শুরু হয়।


তবে আধুনিক ব্লগিংয়ের জন্য ধন্যবাদ, লোকেরা এখন সহজেই সোশ্যাল মিডিয়া রক্ষা করতে সক্ষম হয়। যারা ব্লগিং করেন তাদের ব্লগার বলা হয়। ব্লগাররা সাধারণত নিজেকে ডায়রিস্ট বা 'জার্নালার্স' বলে ডাকে। জাস্টিন হল, যিনি ২০০৮ সালে ব্যক্তিগত ব্লগিং শুরু করেছিলেন। এ সময় তিনি স্বর্থমোর কলেজ থেকে পড়াশোনা করেন। তাকে ব্লগিংয়ের ইতিহাসের অন্যতম প্রাচীন ব্লগার হিসাবে বিবেচনা করা হয়। তখনকার সর্বাধিক জনপ্রিয় ব্লগগুলির মধ্যে ছিল 'জেরি পর্নেল' এবং 'ডেভ উইনারস' এর ব্যক্তিগত ব্লগ। এগুলি একটি বর্ধিত সময়ের জন্য প্রাচীনতম এবং হটেস্ট ব্লগ ছিল।


ব্লগিংয়ের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর চাহিদাও বাড়ছে। এর সাথে যুক্ত হয় বিভিন্ন প্রযুক্তি। ব্লগিং 5 বছর বয়স থেকে জনপ্রিয়তায় বেড়েছে এবং এখনও রয়েছে। ব্রুস আবেলসন 9 ই অক্টোবর 'ওপেন ডায়রি' নামে একটি ব্লগ খোলে এবং তার blog রাতারাতি জনপ্রিয়তা অর্জন করে। হাজার হাজার ব্লগার তাঁর ব্লগে যোগদান করে এবং এটিই প্রথম blog সম্প্রদায় যেখানে অন্য ব্লগারদের লিখিতভাবে মন্তব্য করার অনুমতি দেওয়া হয়। এছাড়াও, ইভান উইলিয়ামস এবং পাইরা ল্যাবসে কাজ করা মেগ হুরিহান তাদের নিজস্ব ব্লগ সাইট "ব্লগার ডটকম" চালু করেছিলেন, যা গুগল 23 শে ফেব্রুয়ারি অধিগ্রহণ করেছিল।

ব্লগিং প্ল্যাটফর্ম বা ব্লগ সাইটগুলি- blogging platform or blog sites


যে ওয়েবসাইটগুলি এবং ব্লগিং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে একটি blog তৈরি করা যায় তাদের ব্লগিং প্ল্যাটফর্ম বলে। গুগল ব্লগার.কম, ওয়ার্ডপ্রেস আজকাল অন্যতম জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম বা ব্লগ সাইট।

ব্লগের প্রকারভেদ- Types of blogs


বিভিন্ন ধরণের blog রয়েছে যা কেবলমাত্র সামগ্রীর ধরণের মধ্যেই নয়, বিষয়বস্তু সরবরাহ করা বা লিখিতভাবেও রয়েছে।
ব্যক্তিগত ব্লগ: এখানে কোন ব্যক্তি যেকোন বিষয়ে তার মতামত পোস্ট করে এবং পাঠকের সাথে ইন্টারঅ্যাক্ট করে।

ব্যক্তিগত ব্লগ:


এখানে কোন ব্যক্তি যেকোন বিষয়ে তার মতামত পোস্ট করে এবং পাঠকের সাথে ইন্টারঅ্যাক্ট করে।

সংস্থা / প্রাতিষ্ঠানিক ব্লগ:


Companies / organizations কোনও পণ্য বা পরিষেবা সম্পর্কে আপডেট হওয়া তথ্য সরবরাহ করে এবং পাঠকরা তাদের প্রতিক্রিয়া জানাতে পারেন।

মাইক্রো ব্লগিং - Micro blogging:


মাইক্রো ব্লগিংয়ের মধ্যে টেক্সট, চিত্রগুলি, লিঙ্কগুলি, সংক্ষিপ্ত ভিডিও ক্লিপ বা অন্যান্য মিডিয়াগুলির মতো সাধারণ প্রযুক্তিগুলির অনুশীলন জড়িত। এখানে, মানুষের মনের চিন্তাভাবনা এবং চিন্তাভাবনাগুলি সাধারণত আরও অনেক বেশি আলোচিত হয়। বন্ধুদের সাথে যোগাযোগ, ব্যবসায়িক সভা বা অন্যান্য প্রয়োজনীয় জিনিস প্রকাশিত হতে পারে এবং সেলিব্রিটি বা রাজনীতিবিদদের ইভেন্ট, বক্তৃতা / নতুন বইয়ের প্রকাশনা / ভ্রমণ ইত্যাদিও হতে পারে এটি ফেসবুক, টুইটারের মতো বড় ওয়েব সাইটেও হতে পারে।

মিডিয়া ব্লগিং – Media blogging


যখন কোনও blog কেবলমাত্র বিভিন্ন ভিডিও প্রকাশ করে, তাকে ভ্লগ (Vlog) বলে। তেমনি, বিভিন্ন লিঙ্ক ভাগ করে একে লিঙ্কলগ বলা হয়। টাম্বলব্লগ (tumblelogs), টাইপকাস্টিং (typecasting) এবং ব্লগিংয়ের মতো আরও অনেক ব্লগ রয়েছে।

ডিভাইস সম্পর্কিত ব্লগিং - Device related blogging


মোবাইল ডিভাইসের সাথে সম্পর্কিত ব্লগগুলি, পিডিএগুলিকে মুব্লগগুলি (moblogs) বলা হয় এবং যেসব ব্লগ ভিডিও বা অডিও বা ছবি সরাসরি শেয়ার করে তাদের ভিডিও / অডিও / চিত্র ব্লগ বলা হয়।

ব্লগিং এর উদ্দেশ্য - Purpose of blogging


ব্লগ শুরু করার অনেকগুলি কারণ রয়েছে। আমি কিছু কারণ খুঁজে পেয়েছি সেগুলা আমি আপনার সাথে এখনশেয়ার করতে যাচ্ছি।

  • কিছু লোক শখের বসে ব্লগ শুরু করে।
  • অর্থোপার্জনের জন্য ব্লগিং করেন।
  • কেউ নিজের জ্ঞান অন্যের সাথে ভাগ করে নিতে চায় সে জন্য ব্লগিং করে।
  • নিজের দক্ষতা দেখানোর জন্য এবং তা স্ব-প্রচারের জন্য ব্লগিং শুরু করে। এছাড়াও কিছু লোক পণ্য, ব্যবসায়ের প্রচারের জন্য ব্লগিং করে।
  • কেউ আবার এটি অনুমোদিত বিপণনের জন্য করছেন।
  • লেখালেখির দক্ষতা আরো উন্নত করার জন্য কেউ কেউ ব্লগিং শুরু করে থাকেন।
  • অনলাইনে জনপ্রিয়তা বৃদ্ধি করার জন্য blogging kore থাকে।
  • কিছু ব্লজ্ঞার ইন্টারনেটেরমাধ্যমে অন্যদের কাছে মূল্যবান তথ্য এবং সংবাদ সরবরাহ করে থাকে।
  • কিছু লোক বা সংস্থা ব্যবসায়ের উদ্দেশ্যে করে।
  • বন্ধুবান্ধব এবং পরিবার, অনুরাগী, অনুসারী ইত্যাদির সাথে সংযুক্ত থাকতে চান সে কারনে অনেকেই Blogging koren.

শেষকথা:


আমি এখন মনে করি যে একটি ব্লগ কি, ব্লগের উদ্দেশ্য কি তা আপনি বুঝতে পেরেছেন,? এখনও যদি কোনও বিভ্রান্তি বা প্রশ্ন বা মতামত থাকে তবে দয়া করে কমেন্ট বক্সে একটি মন্তব্য করুন, আমি আপনাকে উত্তর দেয়ার চেস্টা করব।
আপনি যদি আমার পোস্টটি পছন্দ করেন এবং ব্লগিং এবং অনলাইন থেকে কীভাবে অর্থোপার্জন করতে হয় সে সম্পর্কে আরও জানতে চান তাহলে এই সাইটটি সাবস্ক্রাইব করুন। আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে সেয়ার করুন। ধন্যবাদ।

COMMENTS

BLOGGER
Name

2stepverification,1,adobe,1,app,1,APPLE,1,benefits,1,blog,4,blogger,4,blogging,6,computer tips,2,desktop,1,facebook,1,fiverradobeillustrator,1,Fiverradobephotoshopskilltest,1,FiverradobePhotoshopSkillTestquestionsandanswers2020,1,fiverrenglishtest,1,fiverrskillstest2020,5,FiverrSocialMediaMarketingTestAnswers2020,1,fiverrtest,5,fiverrtestanswers,4,free list,1,freelancing,8,Giveaways,1,gmail,6,gmailbangla,6,gmailpasswordrecovery,1,gmailtutorial,1,grammarly account,1,IPAD PRO,1,laptop,1,make money,1,makemoney,1,mobile,1,news,3,SAMSUNG,1,seoskills assessmenttestanswers2020,1,SMARTPHONE,1,social media,1,socialmedia company,1,software,1,tech news,1,technews,3,technology,7,tiktok,1,tips&tricks,4,tipsandtricks,1,tools,1,tutorial,7,twitter,1,video,1,youtubeshorts,1,
ltr
item
Manira Khatun: ব্লগ বা ব্লগিং -ব্লগের প্রকারভেদ, ব্লগিং প্ল্যাটফর্ম ও এর উদ্দেশ্য কি
ব্লগ বা ব্লগিং -ব্লগের প্রকারভেদ, ব্লগিং প্ল্যাটফর্ম ও এর উদ্দেশ্য কি
Blog বা ব্লগিং কি, ব্লগ এবং ব্লগিংয়ের সংজ্ঞা, ব্লগার কাকে বলে, ব্লগের ইতিহাস, ব্লগের প্রকারভেদ, কোনও ব্লগের উদ্দেশ্য বা ব্লগিং কেন করবেন এই সম্পর্কে বলব।
https://1.bp.blogspot.com/-sCa6U1DdhOw/XqLhk3y-f9I/AAAAAAAAA8w/awrnACIJoJYWgZV8UA6I19awr0XLu0CkgCLcBGAsYHQ/s640/blog1.jpg
https://1.bp.blogspot.com/-sCa6U1DdhOw/XqLhk3y-f9I/AAAAAAAAA8w/awrnACIJoJYWgZV8UA6I19awr0XLu0CkgCLcBGAsYHQ/s72-c/blog1.jpg
Manira Khatun
https://www.manirakhatun.com/2020/04/what-is-blog-types-purpose.html
https://www.manirakhatun.com/
https://www.manirakhatun.com/
https://www.manirakhatun.com/2020/04/what-is-blog-types-purpose.html
true
3874966202035969702
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL Readmore Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content